This content was developed for Bangladeshi Nationals.

মাসিক সম্পর্কে সঠিক তথ্য জানা এবং এ সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে ২৮শে মে পালিত হয় বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস ২০১৭। এবারের স্লোগান ‘এডুকেশন অ্যাবাউট মিনস্ট্রুয়েশন চেইঞ্জেস এভরিথিং’ – মাসিক সম্পর্কে সঠিক জ্ঞানই বদলে দিতে পারে এ নিয়ে সব ভুল-ভ্রান্তি।

এ দিবসকে সামনে রেখে চার দিনের সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইনের আয়োজন করে ‘ঋতু’। এই ক্যাম্পেইনের মাধ্যমে ঋতু’র নানা সোশ্যাল মিডিয়া: ফেইসবুক ও ইউটিউবে ‘জানলেই সব বদলাবে’ – এই স্লোগানে বিভিন্ন সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।  ছবি ও ভিডিও পোস্টের মাধ্যমে দেশের মাসিক ব্যবস্থাপনার নানান তথ্য, মাসিকের দিনগুলোতে স্বাচ্ছন্দ্যে ও স্বাস্থ্যকরভাবে জীবন-যাপনের বিষয়গুলো উঠে আসে।

‘আগে যদি জানতাম’ শিরোনামে তিন পর্বের ভিডিও সিরিজ তৈরি করা হয় যেখানে দুজন নারী ও একজন পুরুষ মাসিক নিয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। ‘কতটা মাসিকবান্ধব স্বর্ণার চারপাশ’ শিরোনামে একটি ভিডিও প্রকাশ করা হয় যাতে স্কুলগামী একটি মেয়ের মাসিকের সময়ের নানা মুহূর্তের কথা উঠে আসে।

২০১৩ সালে মাসিক স্বাস্থ্য দিবস উদযাপনের উদ্যোগ নেয় ওয়াশ ইউনাইটেড।  ২০১৪-এর ২৮শে মে প্রথমবারের মত সারা বিশ্বব্যাপী মাসিক স্বাস্থ্য দিবস পালিত হয়।

     

 

Leave a Reply

Your email address will not be published.