Menstruation and Human Being

This content was developed for Bangladeshi Nationals.

পৃথিবীর প্রায় দুইশো কোটিরও বেশি মানুষ মাসিক অভিজ্ঞতার মধ্য দিয়ে যায় কিন্তু তারপরও এ নিয়ে লজ্জা, সংকোচ। মাসিক যেন রীতিমত রহস্যের বিষয়!

মাসিক এমন একটি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়া যা মানব প্রজাতির জন্মের প্রক্রিয়া অব্যাহত রাখে। কিন্তু বেশিরভাগ মানুষ মাসিকের আসল কারণ সম্পর্কে জানেন না এবং এই অজ্ঞতা অনেক ক্ষেত্রে মেয়েদের ভুল-ভ্রান্তিপূর্ন শর্তের শিকার করে।

মাসিকচক্র হচ্ছে এমন একটি প্রক্রিয়া যা নারীর দেহকে সন্তান ধারনের জন্য প্রস্তুত করে তোলে। নারীর জরায়ুতে প্রতি মাসে হরমোনের পরিবর্তনের প্রভাবে সৃষ্ট রক্ত ও টিস্যু সম্পন্ন আস্তর ভ্রুণ ধারণে উপযোগী করে তোলে। যখন নারী গর্ভবতী হন না তখন তা মাসিক আকারে শরীর থেকে বেরিয়ে যায়। আর এটা শুধুমাত্র মাসিকচক্র নয়, এটি নারী দেহের প্রাত্যহিক হরমোনের পরিবর্তন যার কারণে অনেকক্ষেত্রে মাথা ব্যথা ও তলপেট ব্যথার লক্ষণ দেখা দেয়।

বিশ্বের প্রায় অর্ধেক মানুষ তার জীবনের ৪০টি বছর পার করে এই প্রজনন প্রক্রিয়ার মাধ্যমে।

মাসিকের সময় স্বাস্থ্যকর উপকরণ মেয়েদের মাসিকের অভিজ্ঞতাকে সহজ করে তুলতে সাহায্য করে। এছাড়া মাসিকের সময় ভালো ও স্বাস্থ্যকর অভিজ্ঞতা একটি মেয়েকে সামাজিক ও আর্থিক ক্ষমতায়নে দৃঢ় অবস্থানে নিয়ে যেতে সহায়ক ভূমিকা রাখতে পারে।

মাসিকবান্ধব টয়লেটের অভাবে বিশ্বের দরিদ্র দেশগুলোতে মাসিককালীন অবস্থায় মেয়েদের স্কুলে যাওয়ার হার কমে যাচ্ছে। তাই প্রয়োজন মাসিক সম্পর্কে সঠিক তথ্য ও মাসিকবান্ধব পরিবেশ।

References:

www.aljazeera.com

 

Leave a Reply

Your email address will not be published.