This content was developed for Bangladeshi Nationals.

মাসিক চক্রের প্রথম শুরুকে বলা হয় মেনারকি। সাধারণত ৯ থেকে ১৩ বছর বয়সে মেয়েদের প্রথম মাসিক হয়ে থাকে। তবে শারীরিক গঠনভেদে বয়সের তারতম্য ঘটতে পারে। অনেকের ক্ষেত্রে ৮-৯ বছরেও শুরু হয়ে যেতে পারে। আবার অনেকের ১৮ বছর বয়সে মাসিক শুরু না ও হতে পারে। তবে সাধারণত মাসিক শুরুর ৬ থেকে ১২ মাস আগে যোনিপথ দিয়ে হলদেটে ও সাদা রঙের স্রাব বেরিয়ে আসে। যদি কারো ক্ষেত্রে ১৭ বছর বয়সের পরেও মাসিক শুরুর লক্ষণ না দেখা দেয়, তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মাসিক সাধারণত ৩ থেকে ৭ দিন স্থায়ী হয়ে থাকে। কিন্তু এর কম বা বেশিও হতে পারে। বেশিরভাগ সময় প্রথম ২ দিন মাসিকের রক্তের প্রবাহ বেশি থাকে। রক্তের সাথে অনেক সময় ছোট ছোট রক্তের চাকা বা পিণ্ডও বেরিয়ে আসে যা স্বাভাবিক। এ সময় যোনিপথে ভেজা অনুভূতি হয় এবং তলপেটে হালকা ব্যথা হতে পারে। তবে তা একেক জনের বেলায় একেক রকম হতে পারে। এ সকল লক্ষণের বাইরে অস্বাভাবিক কিছু ঘটলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মাসিক একটি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়া; এটি মোটেই গোপনীয় বা লজ্জাজনক বিষয় নয়। বরং কোন মেয়ের প্রথম মাসিক হওয়ার দিনটি তার জন্য অনেক আনন্দের ও গর্বের হওয়া উচিত, কেননা মাসিক প্রক্রিয়ার মাধ্যমেই একটি মেয়ে নারীত্বের জন্য প্রস্তুতি লাভ করে।

References:

https://www.infokosh.gov.bd

Leave a Reply

Your email address will not be published.