This content was developed for Bangladeshi Nationals.

বিদ্যালয়ে মাসিকবান্ধব টয়লেট নিশ্চিত করতে ঋতু প্রকল্পের আওতায় এক আলোচনা সভার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ডর্প। নেত্রকোণা জেলা পরিষদ হল রুমে রবিবার এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নেত্রকোনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর (উপ-সচিব) এবং সভাপতিত্ব করেন জেলা শিক্ষা অফিসার মো: ওয়ালী উল্লাহ।

অনুষ্ঠানে ডর্প-এর পক্ষ থেকে জানানো হয় যে, জরুরী ভিত্তিতে নেত্রকোণা জেলার ১৪টি বিদ্যালয়ের টয়লেটগুলোর সংস্কার ও উন্নয়ন প্রয়োজন। ইতিমধ্যে আগস্ট ২০১৭ পর্যন্ত ঋতু প্রকল্পের সহায়তায় ডর্প নেত্রকোণার ৮টি উপজেলার ৫০টি স্কুলে পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়ন করে মাসিকবান্ধব টয়লেট সেবা নিশ্চিত করেছে।

অনুষ্ঠানে বক্তারা সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট স্কুলগুলোর মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ দাবি করেন। প্রধান নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর (উপ-সচিব) উল্লেখিত ১৪টি বিদ্যালয়সহ অন্যান্য বিদ্যালয়েরও টয়লেট সংস্কার ও উন্নয়নের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দেওয়ার আশ্বাস দেন।

ঋতু প্রকল্পটি ৮টি উপজেলায় নির্বাচিত ৮৯টি মাধ্যমিক স্কুলের ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণির প্রায় ১৭ হাজার ছাত্রীর পানি, স্যানিটেশন এবং হাইজিন অধিকার নিশ্চিত করবে। স্কুলগামী ছাত্রীদের সঠিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার উন্নয়ন এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের জন্য জারীকৃত সরকারের পরিপত্র ২০১৫ বাস্তবায়নেও সহায়ক ভূমিকা রাখবে।

এ আলোচনা সভাটি সঞ্চালনা করেন মনিটরিং ও ইভ্যালুয়েশন কো-অর্ডিনেটর মোঃ রুহুল আমীন, সভায় বক্তব্য রাখেন ডর্প-এর টিম লিডার মোঃ সাইফুল্লাহ (অতিরিক্ত সচিব -অবঃ), উপ-পরিচালক পরিবার-পরিকল্পনা, সিভিল সার্জন, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ দিদার উদ্দিন, প্রকল্প ব্যবস্থাপক আহমেদ হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন, বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিমন্ডলি এবং ছাত্র-ছাত্রীরা।

Leave a Reply

Your email address will not be published.