মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় ঋতু প্রকল্প

This content was developed for Bangladeshi Nationals.

সাল থেকে বাংলাদেশে নেদারল্যান্ডস দুতাবাসের অর্থায়নে ঋতু প্রকল্প মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিস্থিতি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ঋতু প্রকল্পে নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সিমাভিলিড, রেড অরেঞ্জ মিডিয়া এন্ড কমিউনিকেশনস স্ট্র্যাটেজিক এন্ড কমিউনিকেশন পার্টনার, নেদারল্যান্ডস ভিত্তিক গবেষণা সংস্থা টিএনও পার্টনার হিসেবে আছে। এছাড়াও মাঠ পর্যায়ে বাস্তবায়ন পার্টনার হিসেবে কাজ করছে ডিওআরপি এবং বিএনপিএস। এ প্রকল্পের আওতায় পূর্বধলা উপজেলার ৪০টি নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৯টিতে ঋতু প্রকল্পের কাজ বাস্তবায়নের মাধ্যমে সেবা দেয়া হচ্ছে।

নেত্রকোনার পূর্বধলা উপজেলায় ডাঃ মোহাম্মদ আলী উচ্চ বিদ্যালয়, পাবই উচ্চ বিদ্যালয়, ঘাগড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, আতকাপাড়া উচ্চ বিদ্যালয়, বড়রিয়া উচ্চ বিদ্যালয়, খলিশাপুর উচ্চ বিদ্যালয়, পানিশা উচ্চ বিদ্যালয়, মেঘশিমুল উচ্চ বিদ্যালয়, সাধুপাড়া উচ্চ বিদ্যালয়, দেওটুকোন আঃ গনি উচ্চ বিদ্যালয়, পাটড়া দামপাড়া উচ্চ বিদ্যালয়, ইচুলিয়া উচ্চ বিদ্যালয়, রামকান্দা উচ্চ বিদ্যালয়, শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়, পূর্বধলা জে. এম. পাইলট উচ্চ বিদ্যালয়, শিমুলকান্দি উচ্চ বিদ্যালয়, টিকুরিয়া আদর্শ নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, সাত্যাটি বেড়াইল আক্তার খান উচ্চ বিদ্যালয় ও বাদে পুটিকা উচ্চ বিদ্যালয় ঋতুর কার্যক্রম বাস্তবায়নের আওতাধীন রয়েছে।
ঋতু প্রকল্পের বাইরে ২টি বিদ্যালয় রয়েছে। জালশুকা কুমুদগঞ্জ উচ্চ বিদ্যালয় ও দুধি নি¤œ মাধ্যমিক বিদ্যালয়। প্রকল্প শেষে চুড়ান্ত মূল্যায়নের ক্ষেত্রে সকল বিদ্যালয়ের অগ্রগতি বিবেচনায় নেয়া হবে।

ঋতু প্রকল্পের সহযোগী সংগঠনগুলো মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় যেভাবে এক সাথে কাজ করছে:

র্ডপ: বিদ্যালয়ে মাসিক বান্ধব টয়লেট নিশ্চিতকরণ এবং তা ব্যবহারে উদ্ধুদ্ধ করা। বিদ্যালয় ও পরিবারে সহযোগিতার জন্য ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এর সাথে লবিং, এডভোকেসির মাধ্যমে বাজেট ট্যাকিং করে মাসিক বান্ধব টয়লেট নিশ্চিত করা।

বাংলাদেশ নারি প্রগতি সংঘ: নেত্রকোনার ৮টি উপজেলার ১৬০টি স্কুলের ছাত্র-ছাত্রীদের এবং তাদের অভিভাবক এবং শিক্ষকদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক সঠিক তথ্য প্রদান এবং প্রশিক্ষণের মাধ্যমে টয়লেট বিধি নিশ্চিত করা। জাতীয় এবং মাঠ পর্যায়ে লবিং ও এডভোকেসির মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে পলিসি লেভেলে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরে মাসিক বান্ধব পরিবেশ নিশ্চিত করা।
রেড অরেঞ্জ কমিউনিকেশন লিমিটেড: ইনফোগ্রাফ, এনিমেশন, টিভি রিয়েলিটি শো সহ বিভিন্ন ধরনের ইফেকটিভ কমিউনিকেশন টুল ডেভলপ করা, স্কুল পর্যায়ে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্যাম্পেইন এবং সংবাদ মাধ্যমে তথ্য ও উপাত্ত তুলে ধরে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় সামাজিক আন্দোলন তৈরি করা।

টিএনও: স্বল্প মূল্যে সহজে পঁচনশীল পরিবেশ বান্ধব ন্যাপকিন প্রস্তুত ও সরবরাহ করা। যা আগামি সেপ্টেম্বর’২০১৮ এর মধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরুর প্রস্তুতি চলছে।

Source: http://ajker-arban.com/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%95-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A5%E0%A6%BE/

Leave a Reply

Your email address will not be published.